PHP Tags

 <?php   ?>  হলুদ রঙ করা হাবিজাবি জিনিস গুলোকেই বলা হয় PHP ট্যাগ।  <?php  এটি কে বলে Opening ট্যাগ এবং  ?>  এটিকে বলে Closing ট্যাগ। ট্যাগ লেখার সময় Opening ট্যাগ এর পরে একটি Space(ফাঁকা স্থান) দিতে হয়, অন্যথায় এটি কাজ করে না।

উদাহরনঃ

<?php echo "The Learner"; ?>

আউটপুটঃ The Learner

যখন PHP Parser(যে জিনিস খুব যত্ন সহকারে PHP ফাইলের প্রতিটা অক্ষর পুঙ্খানুপুঙ্খভাবে পড়ে এবং বিশ্লেষণ করে) কোন ফাইল Parse করে তখন এটি খোঁজ করে দেখে যে ফাইলের মধ্যে কোথায় কোথায় Opening ট্যাগ এবং Closing আছে। PHP Parser যেখানে Opening ট্যাগ পায় যেখান থেকেই পড়া শুরু করে পরবর্তী Closing ট্যাগ না পাওয়া পর্যন্ত। একটা PHP ফাইলে এক বা একাধিক Opening ট্যাগ, Closing ট্যাগ থাকতে পারে। PHP Parser যেখানে Opening ট্যাগ পায় সেখানে থেকে পড়া শুরু করে এবং যেখানে Closing ট্যাগ পায় সেখানে পড়া শেষ করে। পরবর্তীতে ঐ একই ফাইলের যেখানে আবার Opening ট্যাগ পায় সেখানে থেকে পড়া শুরু করে এবং যেখানে Closing ট্যাগ পায় সেখানে পড়া শেষ করে। এভাবেই ফাইলের শেষ পর্যন্ত চলতে থাকে।

Opening এবং Closing ট্যাগের বাইরে যত কিছুই থাকুক না কেন তা নিয়ে PHP Parser এর কোন ধরনের কোন মাথাব্যাথা নেই। অর্থাৎ Opening এবং Closing ট্যাগের বাইরের জিনিস PHP Parser মনের ভুলেও Parse করে না।

PHP Parser এর এই আচরণকে কাজে লাগিয়েই PHP ফাইলের মধ্যে অন্যান্য ল্যাঙ্গুয়েজ এর কোড লিখা হয়। যেমনঃ HTML, CSS, JavaScript, jQuery ইত্যাদি। আর এই পদ্ধতিটাকে বলা হয় Embed.

Opening এবং Closing ট্যাগ লেখার বিভিন্ন উপায় আছে। যেমনঃ

১। <?php  ?>
২। <script language="php">  </script>     (এই ট্যাগটি PHP7 থেকে মুছে ফেলা হয়েছে)
৩। <?  ?>
৪। <?=  ?>
৫। <%  %>     (এই ট্যাগটি PHP7 থেকে মুছে ফেলা হয়েছে)
৬। <%=  %>     (এই ট্যাগটি PHP7 থেকে মুছে ফেলা হয়েছে)

৩ নং ট্যাগ ব্যবহার করতে হলে php.ini ফাইলে short_open_tag অপশন এনাবল থাকতে হয় এবং ৫ ও ৬ নং ট্যাগ ব্যবহার করতে হলে php.ini ফাইলে aps_tags অপশন এনাবল থাকতে হয়। অন্যথায় এগুলো কাজ করে না। ২, ৫, ৬ নং ট্যাগ PHP7 থেকে মুছে ফেলা হয়েছে।

যদি কোন PHP ফাইলে শুধু PHP কোডই থাকে তবে Closing ট্যাগ না লিখলেও চলে এবং তখন Closing ট্যাগ না লিখাই উত্তম।

Opening এবং Closing ট্যাগ লেখার Standard(আদর্শ) পদ্ধতি হচ্ছেঃ <?php ?> যা PHP টিম কর্তৃক সুপারিশকৃত।

Comments

Popular posts from this blog

The Superstar Of Hell

অ্যাডাম টিজিং

কুরবানীর গুরুত্বপূর্ণ ৭১ টি মাসআলা