$_SERVER

$_SERVER হচ্ছে অ্যাসোসিয়েটিভ অ্যারে টাইপ সুপার গ্লোবাল ভেরিয়েবল। এটি বর্তমান রিকুয়েষ্টকৃত পেজ ও Environment এর বিভিন্ন ইনফরমেশন(যেমনঃ header, path, script location) ধারন করে। $_SERVER অ্যারে সার্ভার কর্তৃক তৈরী হয়। কিন্তু এর কোন নিশ্চয়তা নেই যে সব সার্ভারই $_SERVER অ্যারের নিম্নোক্ত সকল ইনরফরমেশন স্টোর করবে।

PHP কোডের মধ্যে $_SERVER["Key"] আকারে ব্যবহার করা হয়। $_SERVER এর Key গুলো কেস-সেনসিটিভ। অর্থাৎ যেভাবে নিচে অ্যাক্সেস করা হয়েছে সেভাবেই অ্যাক্সেস করতে হবে। বানান ছোট হাতের বা ছোট ও বড় হাতের পরিবর্তন করে অ্যাক্সেস করতে গেলে Error শো করবে।

$_SERVER অ্যারের যে সকল Key অ্যাক্সেস করে ইনফরমেশন Collect করা হয় সেগুলো নিচে দেওয়া হলঃ

"PHP_SELF"
এটি সার্ভারের হোষ্টের নাম বাদে বর্তমান এক্সিকিউটেড স্ক্রিপ্টের পাথ ফাইলের নাম সহ রিটার্ন করে। যেমনঃ

<?php
     echo $_SERVER["PHP_SELF"];
?>

যদি উপরোক্ত কোডটি "http://www.the-learner.com/post/index.php" অ্যাড্রেসের হয় তবে এটি "/post/index.php" রিটার্ন করবে।

পুরো ফাইলের পাথ শো করার জন্য __FILE__ কন্সট্যান্ট ববহার করা হয়। এখানে FILE শব্দের আগে এবং পরে দুইটা করে আন্ডারস্কোর ( _ ) ব্যবহার করা হয়েছে। যেমনঃ

<?php
     echo __FILE__;
?>

যদি উপরোক্ত কোডটি "http://www.the-learner.com/post/index.php" অ্যাড্রেসের হয় তবে এটি "http://www.the-learner.com/post/index.php" রিটার্ন করবে। অর্থাৎ সম্পূর্ণ ফাইলের পাথ রিটার্ন করবে।

"SERVER_ADDR"
বর্তমান স্ক্রিপ্ট যে সার্ভার এক্সিকিউট করে সেই সার্ভারের আইপি অ্যাড্রেস রিটার্ন করে। স্ক্রিপ্ট যদি the-learner.blogspot.com

"SERVER_NAME"
বর্তমান স্ক্রিপ্ট যে সার্ভার এক্সিকিউট করে সেই সার্ভারের হোষ্টের নাম রিটার্ন করে। স্ক্রিপ্ট যদি ভার্চুয়াল হোষ্টে এক্সিকিউট হয় তবে এটি ভার্চুয়াল হোষ্টের নাম রিটার্ন করবে।

(অসামাপ্ত)



Comments

Popular posts from this blog

The Superstar Of Hell

অ্যাডাম টিজিং

কুরবানীর গুরুত্বপূর্ণ ৭১ টি মাসআলা