Rigidbody

দুই বা ততোধিক অবজেক্টের মধ্যে ধাক্কা/সংঘর্ষ হলে অবজেক্টগুলোর ভর ও গ্র্যাভিটি অনুসারে কে কোন দিকে কত গতি নিয়ে কত দূরত্ব সরে যাবে, কে কোন দিকে কত গতি নিয়ে ঘুরতে থাকবে, কার উপর কত ঘর্ষণ জনিত বাঁধা কাজ করবে ইত্যাদি বৈশিষ্ট্য গুলোই হচ্ছে ঐ সকল অবজেক্টের ফিজিক্যাল বিহ্যাভিয়ার বা আচরণ।

Rigidbody গেম অবজেক্টের এই ফিজিক্যাল বিহ্যাভিয়ার এনাবল করে। Rigidbody যুক্ত প্রত্যেকটা গেম অবজেক্টের ফিজিক্যাল প্রোপার্টির ভ্যালু কত হবে সেটা Unity3D'র বিল্টইন ফিজিক্স ইঞ্জিন ক্যালকুলেট করে।

কোন গেম অবজেক্টে যদি শুধু Rigidbody যুক্ত করা হয় তবে এটি শুধু গ্র্যাভিটির সাথে রেসপন্স করবে। অন্যান্য ফিজিক্যাল বিহ্যাভিয়ার এনাবল করার জন্য অবজেক্টের সাথে Collider কম্পোনেন্ট যুক্ত করতে হবে।

Rigidbody যুক্ত গেম অবজেক্টকে Script এর মাধ্যমে এর Transform প্রোপার্টি যেমন Position, Rotation ইত্যাদি পরিবর্তন করা উচিৎ নয়। এর পরিবর্তে Force অ্যাপ্লাই করা উচিৎ এবং বাকী সব কাজগুলো ফিজিক্স ইঞ্জিন করবে।

অনেক সময় Rigidbody যুক্ত গেম অবজেক্টকে Script এর মাধ্যমে কন্ট্রোল করা প্রয়োজন হয়, এক্ষেত্রে Rigidbody এর Is Kinematic অপশন এর ভ্যালু সেট করে নিতে হয়। Is Kinematic সেট করা থাকলে অবজেক্টের ফিজিক্যাল বিহ্যাভিয়ার ডিজাবল থাকে। অবজেক্টের সাথে Rigidbody যুক্ত থাকা সত্বেও তখন অবজেক্টের ফিজিক্যাল বিহ্যাভিয়ার কাজ করে না।

Comments

Popular posts from this blog

The Superstar Of Hell

অ্যাডাম টিজিং

PHP তে HTML Escape করা